বিকেলেই নামবে সন্ধ্যা,দমকা ঝড়ের দাপট,৬ জেলায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টি চলবে আগামী ৩ দিন !

পূর্ব ভারতের উপর নিম্ন ট্রপোস্ফিয়ার স্তরে তৈরি হয়ে রয়েছে সাইক্লোনিক সার্কুলেশন, পাশাপাশি একেবারে নতুন একটি পশ্চিমী ঝঞ্ঝা এই দুইয়ের জেরে ফের একবার ঝড়, বৃষ্টি, বজ্রপাতের তীব্র অশনি সংকেত৷ আইএমডি-র লেটেস্ট ওয়েদার আপডেটে এই বজ্র -বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে৷এর প্রভাবে নিচু এলাকায় ঘণ্টায় ৬০ কিমি গতিতে আছড়ে পড়তে পারে ঝড়৷ ঝোড়ো হাওয়া বয়ে যাবে গড়ে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি গতিতে৷পাশাপাশি উঁচু অংশে খারাপ আবহাওয়ার প্রভাবে ফের একবার তুষারপাতের সম্ভাবনাও তৈরি হয়ে রয়েছে৷ বঙ্গে শীত বিদায়ের সঙ্গে সঙ্গেই বেশ লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা৷২১ ও ২২ ফেব্রুয়ারি ফের একবার পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেটে দেখা যাচ্ছে বিভিন্ন জেলাতেই এই বৃষ্টির ঝাপটা আসতে পারে৷

পাশাপাশি ২২ তারিখ হিমালয় পাদদেশ সংলগ্ন জেলাগুলিতে বাড়তে পারে ঝড়-বৃষ্টির দাপট৷ এদিকে বাংলাদেশের উপরেও ফের একটি সাইক্লোনিক সার্কুলেশেনের উপস্থিতি রয়েছে৷ যা সমুদ্র থেকে ১.৫ কিমি উচ্চতা পর্যন্ত বিস্তৃত রয়েছে৷ এর প্রভাবও পড়তে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাগুলিতে৷ বৃষ্টি যেন কোনওভাবেই পিছু ছাড়ছে না বঙ্গবাসীর। বসন্তের আমেজ উপভোগ করার মধ্যেই ফের বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।সকাল থেকেই তীব্র রোদের দাপট দেখা যাচ্ছে গোটা জেলায়। বেলা বাড়ার সঙ্গে , সঙ্গে বাড়ছে তাপমাত্রার পারদ। বিকেল গড়াতেই হালকা শীতল বাতাস বইছে সর্বত্র। একপ্রকার বসন্তের আমেজ উপভোগ করা যাচ্ছে গোটা জেলা জুড়ে কিন্তু এর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

```

পুরুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা পারদ থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রার পারদ থাকতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াস বলে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। আগামী এক থেকে দু দিনের মধ্যে তাপমাত্রার পারদ আরও বেশ খানিকটা বাড়তে পারে।দক্ষিণবঙ্গেই হুড়মুড়িয়ে বাড়বে তাপমাত্রা। দক্ষিণবঙ্গে ৪ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আর এই তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গেই রয়েছে বৃষ্টির পূর্বাভাস।দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে পুরুলিয়া , বাঁকুড়া , নদিয়া , মুর্শিদাবাদ , বীরভূম , পূর্ব বর্ধমান , পশ্চিম বর্ধমান , উত্তর ২৪ পরগনা , দক্ষিণ ২৪ পরগনা সহ একাধিক জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়। উত্তরের জেলাগুলিতে আপাতত বহাল রয়েছে শীতে আমেজ। ‌উত্তরবঙ্গের দার্জিলিং ছাড়া কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ‌ আগামী দু-দিন সকালে কুয়াশার সতর্কবার্তা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

```

শীত বিদায় নিতে না নিতেই ফের ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে গোটা দক্ষিণ বঙ্গ জুড়ে। প্রায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।তালিকা থেকে বাদ যাবে না জেলা পুরুলিয়াও। রীতিমতো এখন থেকেই গরমের তাপ অনুভব করছে শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলার মানুষেরা। ‌

সবমিলিয়ে আবহাওয়ার একটা খামখেয়ালি, একটা লম্বা সময় ধরে দেখা যাচ্ছে যার কারণে পুরো শীতকালটা বর্ষাকালের মত যাচ্ছে। আবার বর্ষাতেও ঠিকঠাক বৃষ্টি হচ্ছে না কি অদ্ভুত।